শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
বিশ্বকাপ থেকে ইরানকে নিষিদ্ধের দাবি

বিশ্বকাপ থেকে ইরানকে নিষিদ্ধের দাবি

বিশ্বকাপ থেকে ইরানকে নিষিদ্ধের দাবি
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ২৬ দিন বাকি। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত অংশগ্রহণকারী দলগুলো। তবে এরই মধ্যে বিশ্বকাপ থেকে ইরানকে নিষিদ্ধের দাবি উঠছে।

সাম্প্রতিককালে হিজাব ইস্যুতে উত্তাল ইরান। বিক্ষোভকারীদের ওপর নির্যাতনের অভিযোগ রয়েছে। দেশটির ক্রীড়াঙ্গনে নারীদের অংশগ্রহণ সীমিত করার অভিযোগও দীর্ঘমদিনের। এছাড়া ফুটবল ম্যাচ চলাকালে স্টেডিয়ামে নারীদের প্রবেশেও দেশটিতে নিষেধাজ্ঞা রয়েছে।

সরকারের এমন অন্যায্য হস্তক্ষেপের প্রতিবাদে ফুটবল থেকে ইরানকে নিষিদ্ধ করার দাবিতে ফিফাকে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়েছেন ইরানের ক্রীড়া ব্যক্তিত্বরা। স্পেনের একটি আইনি প্রতিষ্ঠানের মাধ্যমে এই চিঠি পেয়েছে ফিফা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরানের কয়েকজন ফুটবলার এবং অন্যান্য অ্যাথলিটরা তাদের দেশের ফুটবল অ্যাসোসিয়েশনকে নিষিদ্ধ করার অনুরোধ করেছেন ফিফার কাছে।

বিবৃতিতে বলা হয়, ‘আইনি প্রতিষ্ঠান রুইজ-হুয়ের্তা অ্যান্ড ক্রেসপোর মাধ্যমে ইরানের ফুটবল এবং অন্যান্য খেলাধুলার সঙ্গে জড়িত ব্যক্তিত্বরা মিলে ফিফা এবং সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর কাছে আনুষ্ঠানিকভাবে একটি চিঠি পাঠিয়েছেন। সেখানে ইরানের ফুটবল ফেডারেশনকে তাৎক্ষণিকভাবে নিষিদ্ধ করার দাবি করা হয় এবং তা ২০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপ থেকেই কার্যকরের অনুরোধ করা হয়েছে।’

এদিকে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে ইরানের বিরুদ্ধে সামরিক সহায়তার অভিযোগ তোলে দেশটিকে বিশ্বকাপ থেকে নিষিদ্ধের দাবি জানিয়েছে ইউক্রেনিয়ান ক্লাব শাখতার দোনেৎস্ক। ইরানের বদলে ইউক্রেনকে বিশ্বকাপে অংশগ্রহণ করতে দেয়ার অনুরোধও করা হয়েছে ক্লাবটির তরফে।

শাখতার দোনেৎস্কের প্রধান নির্বাহী সের্গাই পালকিন জানান, ইরানের নেতৃবৃন্দ যখন বিশ্বকাপে নিজেদের জাতীয় দলের ম্যাচ দেখে মজা পাবে, তখন ইরানের তৈরি করা ড্রোন এবং মিসাইলে ইউক্রেনিয়ানদের হত্যা করা হবে।

ফিফা এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের প্রতি শাখতার আহ্বান জানাচ্ছে, ইউক্রেনিয়ানদের ওপর সন্ত্রাসী হামলার জন্য তাৎক্ষণিকভাবে বিশ্বকাপ থেকে ইরান জাতীয় ফুটবল দলকে নিষিদ্ধ করা হোক। গত জুনে বাছাই পর্বের প্লে-অফে ওয়েলসের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ হয় ইউক্রেনের। ইরানের পরিবর্তে ইউক্রেনকে বিশ্বকাপে খেলার সুযোগ দেওয়ার আহ্বান জানান পালকিন, প্লে-অফে অন্য দেশের জাতীয় দলগুলোর মতো স্বাভাবিক অবস্থায় ছিল না ইউক্রেন। তবু তারা বুক চিতিয়ে লড়াই করেছে।

বিশ্বকাপের নিয়ম অনুযায়ী এক দলের পরিবর্তে অন্য দলকে খেলানোর সুযোগ রয়েছে ফিফার। কিন্তু সেজন্য অংশগ্রহণ করা দলটিকে নাম প্রত্যাহার করতে হবে বিশ্বকাপ থেকে।

২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের। ‘বি’ গ্রুপে থাকা ইরানের বিশ্বকাপ মিশন শুরু হবে ২১ নভেম্বর ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। ইংল্যান্ড ছাড়া ‘বি’ গ্রুপে ইরানের বাকি দুই প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র এবং ওয়েলস।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply